MicroLED ফ্যাক্টরি তৈরির জন্য অ্যাপল চীনে ৳৩৩০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

Apple d

আমেরিকা ও চীনের মধ্যে চলমান বানিজ্যযুদ্ধ দিন দিন আরো উত্তেজিত হচ্ছে। কিন্তু অ্যাপল চীনে বিনিয়োগ করতে এখনোও পিছুপা না, বিশেষ করে তাইওয়ানে৷ মিডিয়া সূত্র অনুযায়ী, অ্যাপল তাইওয়ানের একটি কারখানা তৈরির জন্য 330 মিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে।

অ্যাপল বর্তমানে LED ও MicroLED উৎপদানকে “শীর্ষ অগ্রাধিকার” দিচ্ছে। তাইওয়ানের এ নতুন কারখানা ভবিষ্যতে আইফোন, আইপ্যাড, ম্যাকবুক এবং অন্যান্য ডিভাইসের জন্য LEDs এবং MicroLED তৈরি করবে। ধারনা করা হচ্ছে অ্যাপল এ কারখানাতে LED বা Mini LED না বরং MicroLED উৎপাদন করবে৷

apple-will-invest-330-million-to-build-a-factory-china-targets-microled-development

রিপোর্ট অনুযায়ী, অ্যাপল LED প্রস্তুতকারক Epistar এবং এলসিডি প্যানেল প্রস্তুতকারক AU Optronics এর সাথে অংশীদারিত্ব করবে। উক্ত রিপোর্টে Mini LED ও MicroLED এর গুরুত্ব তুলে ধরা হয়। উদাহরণ হিসাবে দেখানো হয় LED এর তুলনায় MicroLED ৯০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয়ী । MiroLED এর color saturation ও OLED ডিসপ্লে এর কাছাকাছি।

OLED প্যানেলের মতো MicroLED প্যানেল ও পিক্সেল গুলো আলোকিত হবে৷ কোনো প্রকার ব্যাক LED এর দরকার পড়বে না৷।

অ্যাপল LCD এবং OLED প্যানেলে বিকল্প উদ্ভাবনে কাজ করছে

apple-will-invest-330-million-to-build-a-factory-china-targets-microled-development/

অ্যাপল Iphone X থেকে ফোনগুলোতে OLED প্যানেল ব্যাবহার করে আসছে। যার ৯০ শতাংশ প্যানেল স্যামসাং উৎপাদন করে৷ ২০১৭ সালে অ্যাপল ৳৭০০ মিলিয়ন ডলার মুল্যের OLED প্যানেল স্যামসাং হতে ক্রয় করে৷

রাসেল হোসেন
ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ওয়েবসাইট ডেভেলপমেন্টের কাজও করে থাকি, নতুন নতুন জিনিস শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড বই পড়ি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।