Blogspot ব্লগারে ফ্রিতে সাইট তৈরি করুন (১ম পর্ব)

blogger com

 

মাত্র ১০ মিনিটে ফ্রিতে বানান নিজের নামে ওয়েবসাইট।

প্রযুক্তির এই বিশ্বে কে না চাই নিজের
নামে বা নিজে একটি ওয়েবসাইট তৈরি করতে! কিন্তু, সহজ পদ্ধতি না জানার কারণে
অনেকে ওয়েবসাইট তৈরি করতে পারেন না।



জেনে নিন কিভাবে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করবেনঃ


ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক ফ্রি ওয়েবসাইট আছে। সেসব সাইটের
মাধ্যমে আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এদের মধ্যে জনপ্রিয় একটি
সাইট হল www.blogger.com
আপনি যদি আমার পোষ্ট গুলো ধারাবাহিকভাবে অনুসরণ করেন, তাহলে আপনি তৈরি করতে পারবেন Gizbangla.Com এর মতো আকর্ষণীয় ওয়েবসাইট।


এই সাইটের মাধ্যেমে সাইট তৈরি করতে চাইলে প্রথমে আপনাকে www.blogger.com এ যেতে হবে।
blogger.com এ প্রবেশ করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।

Create a blogspot blog bangla tutorial

 এরপর Create Your Blog এই
অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার থেকে সরাসরি জিমেইল একাউন্ট চাইবে।
আপনি জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে Log in করুন। ব্লগার এই প্ল্যাটফর্মটি গুগলের তাই লগিন করতে কোনো ভয় নেই।  যাই হোক, Log in করার পর নিচের ছবির মত একটি
পেইজ আসবে।

Create a blogspot blog bangla tutorial 
 এখানে আপনার নাম দিন, যেমন উপরের ছবিতে আমি আমার নাম ‘Rasel Hasan’ দিয়েছি। আপনি এখানে যে নাম দিবেন সেটা আপনার ব্লগে অথার বা লেখকের নাম হিসেবে থাকবে। আপনার নাম দেওয়ার পরে Continue to Blogger এ ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মতো একটি পেজ আসবে।

Screenshot 2020 04 27 22 30 58 
এরপর চিত্রের Create a new blog লেখা আসবে। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।
 
Screenshot 2020 04 27 22 32 24 
এইখানে টাইটেল বা শিরোনাম এর জায়গায় আপনার নাম বা ব্লগের টাইটেল দিবেন। এরপর ঠিকানা বা Address এর জায়গায় আপনার নাম বা আপনি যে নামে ব্লগ খুলতে চান তা দিন তারপর .blogspot.com দেন। এইখানে যেই নামটি দিবেন ঐটাই হবে আপনার ওয়েবসাইট। যেমন আমি দিলাম demo-gizbangla.blogspot.com অনেক সময় নিজের পচ্ছন্দ অনুযায়ী নাম দিয়ে সাইট তৈরি করা যায় না। কারণ, ঐ নামে আরেকজন ওয়েবসাইট খুলে ফেলে। এর জন্য সংখ্যা বা নাম একটু চেঞ্জ করে দিতে হবে। যদি আপনার নাম ঠিক থাকে তাহলে demo-gizbangla.blogspot.com লেখা হলে আপনার নামের পাশে উপরের ছবির মত টিক চিন্ন দেখা যাবে। টিক চিহ্ন আসার পর ব্লগ তৈরি করুন বা Create blog অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।
Screenshot 2020 04 27 22 34 17 
বেশ! হয়ে গেল আপনার ওয়েবসাইট। এখন আপনি লাল দাগ দেওয়া ব্লগ দেখুন অপশনে বা View blog এ ক্লিক করার পর আপনি আপনার ওয়েবসাইট দেখতে পারবেন। এখন আপনার ঐ ওয়েবসাইটের ঠিকানা লিখে পৃথিবীর যে কোন  স্থান থেকে চাইলে আপনার ওয়েবসাইটটি সবাই দেখতে পারবে।
এটি গুগল বিনামূল্যে আপনাকে blogger এর মাধ্যমে ব্লগ দিচ্ছে তাই ফ্রিতে করতে গেলে নামের সাথে .blogspot এইটি দিতে হয়। কিন্তু আপনি চাইলে পরবর্তীতে Com/Net/Org কাষ্টম ডোমেইন ব্যাবহার করতে পারবেন। 
চলুন একটা পোস্ট করা যাক। পোষ্ট করার জন্য আপনাকে উপরের New Post এ ক্লিক করতে হবে। তারপর নিচের মতো একটি পেজ দেখতে পাবেন। উপরের ঘরে পোস্ট এর টাইটের আর নিচের বড় ঘরে পোস্টের কন্টেন্ট লিখুন৷ এরপর Publish এ ক্লিক করুন
Screenshot 2020 04 27 22 36 19 
ব্যাস হয়ে গেলো আপনার প্রথম লেখা আর্টিকেল। 
Screenshot 2020 04 27 22 36 34

 এরপর উপরের ছবির মতো পেজ আসবে View Blog এ ক্লিক করে আপনার নিজের ব্লগ ভিজিট করতে পারবেন।

Screenshot 2020 04 27 22 36 50
উপরের ছবির মতো দেখাবে আপনার ব্লগটি কিন্তু টেনশন করেন না। এর পরের পর্বগুলো তে আমি আপনাদের দেখাবো কিভাবে blogspot এর ব্লগ কিভাবে ডিজাইন করতে হয়। পরবর্তী পর্ব গুলো পেতে আমাদের Gizbangla.Com সাইট টি নিয়মিত ভিজিট করুন। আজকের মতো খোদা হাফেজ।

রাসেল হোসেন
ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ওয়েবসাইট ডেভেলপমেন্টের কাজও করে থাকি, নতুন নতুন জিনিস শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড বই পড়ি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।